দিতি এখন শুধুই স্মৃতি

প্রথম প্রকাশঃ মার্চ ২০, ২০১৬ সময়ঃ ৬:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৭ অপরাহ্ণ

শারমিন আকতার

file (6)

এ এখন শুধুই স্মৃতি। চারকোণা ফ্রেমে বাঁধানো ফেলে আসা একগুচ্ছ গল্পের ঝুড়ি নিয়ে সবার প্রিয় চিত্রনায়িকা দিতি আর মজা করবে না। মহাকাল তাকে টেনে নিয়ে গেছে চিরতরে। রেখে গেছে শুধুই তার কর্ম। 

file (2)

এই দিনগুলো আর আনন্দের স্মৃতিগুলো তাড়িয়ে বেড়াবে তাকে। শত ব্যস্ততার মাঝে এই একান্তে কাটানো সময়টুকু আজ কালের গর্ভে বিলীন হয়ে যাবে। শুধু রয়ে যাবে এ স্থিরচিত্রটুকু। যা সাক্ষী হয়ে বয়ে বেড়াবে এঘর থেকে ও ঘরে। 

Parvin-Sulatana-Diti-apu-2

কোন দিগন্তে তাকিয়ে আছো তুমি? তোমার হাসিতে কারো হৃদয় হয়েছে এলোমেলো আবার কারো স্মৃতি হয়েছে জোরালো। সে স্মৃতি কখনও গল্পে আবার কখনও অসামাপ্ত চিঠিতে অপূর্ণতা পেয়েছিল। তবুও বড় অব্যক্ত তুমি। নিস্পেশিত হাহাকার প্রলয়ের বানে, হানা দেয় নির্জন দুপুরে, বিবর্ণ  আপছা বেরসিক মলিন গ্রীষ্মের কোনো এক মধ্যােহ্ণে।তুমি শরতের মিষ্টি রোদ হয়ে ছুটোছুটি করেছো নামহীন কোনো অযৌক্তিক মনে। তুমি আলেয়ার মরিচিকা। আজ তুমি হারিয়েছো সত্যি। কে বলেছে তুমি মিথ্যে? জীবন্ত তুমি উধাও হয়েছো এমনই এক বসন্তের বাতাবরণে; যখন সাঁঝের বাতি জ্বলল বলে। তুমি কুহেলিকা, তুমি অচিন্তপুরের চিন্ময়। 

file (4)

তুমি জলন্ত অনলের দাউ দাউ শিখা। তুমি অশ্রুসজল পথিকের মুখে হাসির সীমারেখা। তুমি আনমনা, চঞ্চলা, বিরহীনি। তুমি সীমান্তের পাড় দেওয়া চর। জানি আর জাগবে না কোনোদিন, কারোপানে কাতর হয়ে তাকাবে না; তবু এও জানি, তুমি বারেবারে আসবে আমার আর আমাদের মাঝে। ব্যাকুল হয়ে ডাকবে, উচ্ছল ছন্দে হাসবে, কটমট করে বকবে। সত্যিই তা সত্যি। 

====

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G